Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

Responsive Advertisement

ক্রিকেট খেলায় আউট কত প্রকার ও কী কী?ক্রিকেট খেলায় আউট কাকে বলে?How many types of out are there in cricket? What is out in cricket?

 👉ক্রিকেট খেলায় আউট কাকে বলে?What is out in cricket?

ক্রিকেট খেলায় আউট কত প্রকার ও কী কী?ক্রিকেট খেলায় আউট কাকে বলে?How many types of out are there in cricket? What is out in cricket?





উত্তরঃ প্রত্যেক খেলা বৈধভাবে পরিচালনা করার জন্য কিছু নিয়ম-কানুন থাকে। ক্রিকেট খেলাতেও এরূপ নানা প্রকার নিয়ম কারণ রয়েছে। আউট ক্রিকেট খেলার অন্যতম একটি বৈধ নিয়ম। আউট কাকে বলে? এই প্রশ্নের উত্তরে বলা যায় যে, ক্রিকেট খেলায় একজন প্রতিপক্ষ খেলোয়াড় বা বলার অন্য দলের ব্যাটসম্যান বা খেলোয়ারকে মাঠ বা পিচ থেকে বের করে দেওয়ার বৈধ নিয়মকে আউট বলে ।
(cricket out rules)


👉ক্রিকেট খেলায় আউট কত প্রকার ও কী কী?How many types of out are there in cricket?


উত্তরঃ ক্রিকেট খেলায় প্রায় ১২ প্রকারের আউট রয়েছে ,

যেমনঃ

১. রিটায়ার্ড আউট (Retired Out),

২. বোল্ড আউট (
Bowled Out),

৩. টাইমড আউট (
Timed out),

৪. কট আউট (
Caught out),

৫. হ্যান্ডেল্ড দ্যা বল আউট
(Handling The Ball Out ),

৬. হিট দ্যা বল টোয়াইচ আউট
( Hit The Ball Twice Out ),

৭. হিট উইকেট আউট (Hit Wicket in Cricket),

৮. লেগ বিফোর উইকেট
( LEG BEFORE (LBW) Wicket ),

৯. অবস্ট্রাকটিং দা ফিল্ড আউট
(Obstructing The Field out),

১০. রান আউট
(Run Out ),

১১.
রান-আউট (ম্যানকাডিং) (Run-Out ( Mankad Ing) ,

১২. স্ট্যাম্পড (Stumped Out)


উদাহরনঃ👉(cricket out rules)

১.রিটায়ার্ড ( Retired Out in Cricket ): একজন ব্যাটসম্যান যদি ব্যাট করার সময় এমন কোন সমস্যায় পড়েন যে তার পক্ষে আর ব্যাট করা সম্ভব নয়,তবে ক্রিকেটের ভাষায় তাকে বা সেই ব্যাটসম্যানকে রিটায়ার্ড হার্ট বলে। তবে কোন ব্যাটসম্যান যদি ইচ্ছাকৃতভাবে,ফিরে আসে তাকে রিটার্য়াড আউট বলে।





২. বোল্ড আউট (Bowled Out in Cricket) : একজন বলার বল করলে সেই বল যদি সরাসরি ব্যাটসম্যান কে ফাঁকি দিয়ে স্ট্যাম্পে আঘাত হানে তবে তাকে বোল্ড আউট বলে। কিন্তু স্ট্যাম্পে বল আঘাত করার পরেও যদি এর উপরে থাকা বেইল না পড়ে তবে ব্যাটসম্যান আউট হবেন না।



৩.  টাইমড আউট (Timed out in cricket): ব্যাটসম্যান আউট হওয়ার ৩ মিনিটের মধ্যে যদি পরবর্তী ব্যাটসম্যান ক্রিজে না নামে তবে সেই ব্যাটসম্যান টাইমড আউট বলে বিবেচিত হবে।



৪. কট আউট বা কেচ আউট (Caught out in Cricket) : একজন ব্যাটসম্যান যখন বলকে হিট করে তখন বলটি শূন্যে থাকা অবস্থায় যে কোন ফিল্ডার যদি সেটি তালু বন্দী করতে পারে তবে তাকে কট বা কেচ আউট বলে।




৫. হ্যান্ডেল্ড দ্যা বল (Handling The Ball Out in Cricket): একজন বোলার বল করার পর ব্যাটসম্যান যদি সেই বল ব্যাট দিয়ে আঘাত করার পরিবর্তে হাত দিয়ে ধরে তবে সেটি হ্যান্ডেল্ড দ্যা বল আউট।




৬. হিট দ্যা বল টোয়াইচ (Hit The Ball Twice Out in Cricket) : একজন বোলার বল করার পর ব্যাটসম্যান প্রথমবার ব্যাট চালিয়ে যদি বল কে আঘাত না করতে পারে এবং সে দ্বিতীয় বার ব্যাট চালায় এবং ব্যাটে বল লাগায় তবে সেটি ও আউট।



৭. হিট উইকেট (Hit Wicket in Cricket): একজন ব্যাটসম্যান বল কে ব্যাটে লাগানোর পরেও যদি বল ব্যাট থেকে স্ট্যাম্পে গিয়ে আঘাত করে তবে সেটি হিট আউট।




৮. লেগ বিফোর উইকেট ( LEG BEFORE (LBW) Wicket in Cricket ) : একজন বোলার বল করার পর ব্যাটসম্যান যদি ব্যাটের পরিবর্তে পা দিয়ে বল কে থামানোর চেষ্টা করে এবং সেটি যদি স্ট্যাম্প বরাবর হয় তবে সেটি LBW আউট।



৯. অবস্ট্রাকটিং দা ফিল্ড (Obstructing The Field in Cricket): রান নেওয়ার সময় যদি ফিল্ডারের থ্রো করা বল কোন ব্যাটসম্যান ইচ্ছাকৃতভাবে আটকায় তবে তাকে ক্রিকেটের ভাষায় অবস্ট্রাকটিং দা ফিল্ড আউট বলে।




১০. রান আউট (Run Out in Cricket): রান আউট বলতে সাধারণত বুঝায়, ব্যাটসম্যানরা রান নেওয়ার সময়, কোন ব্যাটসম্যান যদি ক্রিজে পৌঁছানোর পূর্বে কোন ফিল্ডার বা কিপার কিংবা সরাসরি বল স্ট্যাম্পে আঘাত করে তবে সেটি রান আউট।



১১. রান-আউট (ম্যানকাডিং) (Run-Out ( Mankad Ing) in Cricket ) : রান-আউটের অন্য রূপ যা সাম্প্রতিক বছরগুলিতে আরও বেশি প্রাধান্য পেয়েছে তা হল ম্যানাকডিং। ব্যাটাররা যখন সিঙ্গেল নিতে বা 2 রানে 1 রূপান্তর করার জন্য কয়েক ধাপে ক্রিজ ছেড়ে অন্যায়ভাবে অগ্রসর হওয়ার চেষ্টা করে, বোলাররা নন-স্ট্রাইকারদের প্রতি নমনীয় নয়।

১২. স্ট্যাম্পড (Stumped Out in Cricket): একজন ব্যাটসম্যান যদি ক্রিজ থেকে বাইরে এসে বলকে ব্যাটে লাগাতে ব্যর্থ হয় এবং বল যদি কিপার তালুবন্দি করে যদি স্ট্যাম্প ভেঙে দেয় তবে সেটি স্ট্যাম্পড আউট।




আশা করি ক্রিকেটের বিভিন্ন প্রকার আউট সম্পর্কে আপনার ধারণা পরিষ্কার হয়ে গেছে। আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।






Post a Comment

0 Comments